করোনা রোগীর শরীরে অক্সিজেন কমে গেলে

সুস্থ মানুষের শরীরে অক্সিজেনের মাত্রা ৯৫ থেকে ৯৮ শতাংশের মধ্যেই থাকে। অনেক সময় শুরুতে অক্সিজেনের ঘাটতি রোগী বুঝতে পারে না। তবে পালস অক্সিমিটার এর সাহায্যে খুব সহজেই  অক্সিজেনের মাত্রা পরিমাপ করা যায়। এ যন্ত্র না থাকলেও ছোট্ট কিছু পরীক্ষার মাধ্যমে ফুসফুসের অবস্থা বুঝা যায় ; রোগীকে প্রথমেই মুখ দিয়ে সজোরে বুকের ভেতরে থাকা বাতাস ছাড়তে হবে। তারপর ধীরে ধীরে গভীরভাবে নাক দিয়ে বাতাস টেনে শ্বাস ধরে রাখতে হবে। যদি সাত সেকেন্ড এভাবে শ্বাস ধরে রাখতে সমস্যা হয়, তাহলে বুঝতে হবে অক্সিজেনের মাত্রা প্রায় ৯৫ শতাংশে নেমে এসেছে। আর যদি ৫ সেকেন্ড পর্যন্ত শ্বাস ধরে রাখতে সমস্যা হয়, তাহলে বুঝতে হবে রক্তে অক্সিজেনের মাত্রা আরও কমে গেছে। রক্তে অক্সিজেন কমে গেলে শ্বাস-প্রশ্বাসের গতি বেড়ে যায়, হৃদস্পন্দনের গতি বেড়ে যায়, বুকে ব্যথা হয় ও নিঃশ্বাসে সমস্যা হয়। এক সময় প্রচণ্ড দুর্বল লাগতে পারে, মাথা ঝিমঝিম করতে পারে।

অক্সিজেনের মাত্রা বেশি  কমে গেলে রোগীর ঠোঁট ও চামড়া  নীল হয়ে যায়।

এসময় রোগীকে উপুড় করে শুইয়ে দিয়ে জোরে জোরে শ্বাস প্রশ্বাস নিতে বলতে হবে। এতে কিছুটা উপকার পাওয়া যায়, কারণ এর ফলে ফুসফুসের  একটি বিরাট অংশে সহজে বাতাস প্রবেশ করতে পারে।

এ অবস্থায় অবশ্যই রোগীকে দ্রুত হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করতে হবে।

Book An Appointment

অনলাইন অথবা মোবাইলে পরামর্শ নিতে নিচের ফর্মটি পূরণ করুন। আমাদের একজন প্রতিনিধি আপনাকে কল করে সিরিয়াল নিশ্চিত করে ডাক্তারের সাথে পরামর্শের সময় জানিয়ে দিবেন। অথবা ০১৭১২ ২৯১৮৮৭ নাম্বারে কল দিয়ে সিরিয়াল নিন।

চেম্বারে এসে সরাসরি ডাক্তারের পরামর্শ নিতে সিরিয়াল দিন। যোগাযোগঃ ০১৭৯৭ ২২৩৫৭৪ অথবা ০১৭১২ ২৯১৮৮৭