করনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় অনেকেই অক্সিজেন সিলিন্ডার কিনে বাড়িতে রাখছেন। কিন্তু কোন পরিস্থিতিতে কতটুকু অক্সিজেন কিভাবে দিতে হবে, তা না জেনে এটি ব্যবহার করা উচিত নয়। অকারণে ও মাত্রা অতিরিক্ত ব্যবহারে অক্সিজেন বিপদ আরো বাড়াতে  পারে।

একজন সুস্থ মানুষের রক্তে অক্সিজেনের পরিমাণ ৯৫ থেকে ৯৮ শতাংশের মধ্যে থাকে। স্বাভাবিক মাত্রার চেয়ে অক্সিজেন কমে গেলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে অথবা  হাসপাতালে যেতে হবে। নিজে নিজে অক্সিজেন না নেওয়াই ভালো। কারণ একেক রোগীর ক্ষেত্রে অক্সিজেনের মাত্রা ও প্রয়োগ পদ্ধতি একেক রকম হতে পারে। বাতাসে প্রায় ২১ শতাংশ অক্সিজেন থাকে। সেই অক্সিজেন সমৃদ্ধ বাতাস আমরা প্রতিমুহূর্তে নিঃশ্বাসের সঙ্গে নিচ্ছি। এক্ষেত্রে শরীর একটি নিজস্ব প্রক্রিয়ায় অক্সিজেন গ্রহণ করে থাকে। প্রয়োজনের অতিরিক্ত অক্সিজেন যদি কখনো প্রয়োগ করা হয় তবে তা ক্ষতিকর  ক্রিয়া ঘটাতে  পারে। যাদের ইতিমধ্যেই শ্বাসতন্ত্রের অন্য কোনো রোগ রয়েছে যেমন সিওপিডি বা ক্রনিক ব্রংকাইটিস, তাদের শরীরে অক্সিজেনের মাত্রা এমনিতেই কম থাকে। এর সঙ্গে তারা অভ্যস্ত হয়ে পড়েন। এসব রোগী যদি চিকিৎসকের পরামর্শ ছাড়া কৃত্তিমভাবে বাড়তি অক্সিজেন নেন তাহলে তাদের ফুসফুসের অক্সিজেন ধারণ ক্ষমতা ব্যাহত হতে পারে। এমনকি মস্তিষ্কের রেসপিরেটরি কন্ট্রোল নষ্ট হয়ে ফুসফুসের ক্রিয়া নিষ্ক্রিয়  হয়ে যেতে পারে।

বাড়িতে অক্সিজেন সিলিন্ডার রাখলে বড় অগ্নিকাণ্ডের ঝুঁকি রয়েছে। অবশ্য সিলিন্ডারের মুখ শক্ত করে বন্ধ থাকলে বিপদের ঝুঁকি অনেকটাই কম। কিন্তু অনেক সময় কোনো-না-কোনোভাবে তা লিক হতে পারে; কোন কারনে পাইপটা খোলা থেকে যেতে পারে।ব্যবহারের পর পাইপ বন্ধ করতে ভুলে যেতে পারেন অনেকে। এতে বড় বিপদ হতে পারে। কারণ অক্সিজেনের উপস্থিতিতে যেকোনো বস্তুই দাহ্য হয়ে ওঠে।

Book An Appointment

অনলাইন অথবা মোবাইলে পরামর্শ নিতে নিচের ফর্মটি পূরণ করুন। আমাদের একজন প্রতিনিধি আপনাকে কল করে সিরিয়াল নিশ্চিত করে ডাক্তারের সাথে পরামর্শের সময় জানিয়ে দিবেন। অথবা ০১৭১২ ২৯১৮৮৭ নাম্বারে কল দিয়ে সিরিয়াল নিন।

চেম্বারে এসে সরাসরি ডাক্তারের পরামর্শ নিতে সিরিয়াল দিন। যোগাযোগঃ ০১৭৯৭ ২২৩৫৭৪ অথবা ০১৭১২ ২৯১৮৮৭